1. nannunews7@gmail.com : admin :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৫২ অপরাহ্ন
সর্বশেষ
কুষ্টিয়ায় পড়ে যাওয়া ফেনসিডিলের বস্তা খুঁজতে এসে মাদক ব্যবসায়ী ধরা গোপালগঞ্জে বিদ্যুতায়িত হয়ে ভ্যান চালকের মৃত্যু বগুড়ায় দুই ভটভটির মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ নারায়ণগঞ্জে ৯ ইটভাটাকে ৩২ লাখ টাকা জরিমানা খাগড়াছড়িতে যুবককে গলা কেটে হত্যা কক্সবাজারে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু জাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগের তদন্ত দাবি গাজীপুরে স্ত্রী হত্যায় স্বামীর ফাঁসির রায় লালমোহনে কৃষকদের বিনামূল্যে সার-বীজ বিতরণ করলেন এমপি শাওন কুষ্টিয়ায় গুড়ের কারখানায় অভিযান, ব্যবস্থাপকের কারাদণ্ড লঞ্চ ধর্মঘটে বিচ্ছিন্ন ভোলায় ভোগান্তি ক্যামেরুনের রাজধানীতে ভূমিধসে ১৪ জনের মৃত্যু

নিষেধাজ্ঞা শেষে বরিশালে ইলিশ ধরা পড়ছে কম, দামও বেশি

  • প্রকাশিত সময় : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ২৩ পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদকঃ-

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা জানান, এ বছর ইলিশ বেশি ডিম ছেড়েছে। তাই কম চলাচল করায় ধরা পড়েছে কম।
নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শনিবার সকাল থেকেই জমে উঠেছে বরিশালের ইলিশ কেনা-বেচার বাজার।
ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শনিবার সকাল থেকেই জমে উঠেছে বরিশালের ইলিশ কেনা-বেচার বাজার। তবে কম ধরা পড়ায় ইলিশের দাম বেশ চড়া বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
ইলিশ মাছের নির্বিঘ্ন প্রজনন নিশ্চিত করতে গত ৭ অক্টোবর থেকে আহরণ, পরিবহন ও বিপণনে নিষেধাজ্ঞা শুরু হয়। শুক্রবার মধ্যরাতে এই নিষেধাজ্ঞা শেষ হলে মাছ ধরতে নদীতে নামেন জেলেরা।
শনিবার সকালে ব্যবসায়ীরা বলেন, গত বছর নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরদিন প্রচুর মাছ উঠেছে। কিন্তু এবার মাছ খুবই কম পরিমাণে উঠেছে। যার কারণে দামও বেশি।
নগরীর পোর্ট রোডে বরিশাল জেলা পাইকারী মৎস্য বাজারের আড়ত কর্মচারী মো. রানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত বছর প্রথম দিনই পোর্ট বাজারে দেড় থেকে দুই হাজার মণ ইলিশ বেচা-কেনা হয়েছে। কিন্তু এ বছর (বেলা ১১টা) এখন পর্যন্ত ১৫০ থেকে ২০০ মণ মাছ উঠেছে।
রানা বলেন, ইলিশ কম উঠলেও নিষেধাজ্ঞার পর শিকারে নেমে জেলেদের জালে পাঙ্গাস মাছ বেশি ধরা পড়েছে। বাজারে ইলিশের চেয়ে পাঙ্গাসের দাম কম। প্রতি কেজি পাঙ্গাস ৫০০ থেকে ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
এই বাজারের ফকিরহাট মৎস্য সাপ্লায়ার্স আড়তের মালিক এমএ মাসুম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শনিবার এ বাজারে ভেলকা সাইজ (৫০০-৬০০ গ্রাম) ইলিশ প্রতি কেজি ৭৫০ টাকা দরে বিক্রি হয়েছে। প্রতিমণ ৩০ হাজার টাকা ছিলো। এলসি সাইজ (৮০০-৯০০ গ্রাম) বিক্রি হয়েছে সাড়ে আটশ থেকে নয়শ টাকা দরে।
নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শনিবার সকাল থেকেই জমে উঠেছে বরিশালের ইলিশ কেনা-বেচার বাজার।
এছাড়া এক কেজি সাইজের ইলিশ এক হাজার ১৫০ থেকে এক হাজার ২০০ টাকা এবং গ্রেট সাইজের ইলিশ এক হাজার ২৫০ থেকে এক হাজার ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের তালতলী বাজারের আড়তদার নাইম সিকদার বলেন, “নিষেধাজ্ঞার পর প্রচুর ইলিশ ধরা পড়ার কথা। কিন্তু এবার জেলেদের জালে খুব সামান্য পরিমাণ ধরা পড়েছে। নদীতে ইলিশ মাছ নেই বল্লেই চলে।তাই ধরাও পড়ছে না।”
বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বিগত বছরে নিষেধাজ্ঞার পর জেলেরা জাল নিয়ে নদীতে নেমে প্রথমবার একটু বেশি মাছ পেয়েছে। তারপর থেকে তা কমে যায়। কারণ ডিম ছাড়ার পর ইলিশ দুর্বল থাকে। তাই তাদের চলাচল সীমিত হয়ে যায়।
“এ বছর ইলিশ বেশি ডিম ছেড়েছে। তাই কম চলাচল করায় ধরা পড়েছে কম।”
তবে জো এলে প্রচুর ইলিশ ধরা পড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

শেয়ার করুন

আরও সংবাদ

© All rights reserved © By newsbulletinbd.com

Design By: Rubel Ahammed Nannu