1. nannunews7@gmail.com : admin :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৫ পূর্বাহ্ন
সর্বশেষ
কুষ্টিয়া হরিপুরে শ্বশুর জামাই এর নেতৃত্বে চলছে অবৈধভাবে বালু উত্তোলন ও খাস জমির রমরমা ব্যবসা কুষ্টিয়ার দৌলতপুরে পেশাগত দায়িত্ব পালনকালে দুই সাংবাদিকের উপর হামলা আপত্তিকর অবস্থায় ছাত্র ছাত্রী কুষ্টিয়া যুব প্রশিক্ষণ কেন্দ্রে পঞ্চগড়ে তীর্থযাত্রার নৌকা ডুবে ৩০ জনের মৃত্যু বঙ্গবন্ধু সেতুতে ট্রাক উল্টে পড়েছে রেললাইনে, ট্রেন যোগাযোগ বন্ধ ৩ ঘণ্টা মাহিন্দ্রা ওয়ার্কসপ বর্ষাকালীন সার্ভিস উৎসব উদ্ধোধন বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ যত সুবিধা বেশি বয়সের মেয়ে বিয়ে করার রেললাইনে পড়ে আছে ছেলের মরদেহ, পাশে বাবার আত্ননাদ কুষ্টিয়ায় হাত পা বাঁধা অবস্থায় কৃষকের লাশ উদ্ধার কুষ্টিয়া ১৫নং ওয়ার্ডে এক আতঙ্কের নাম চোর ও মাদক স্কুলছাত্রীকে গলা কেটে হত্যা :মায়ের অভিযোগ মেয়েকে ধর্ষণ করা হয়েছে

প্রধানমন্ত্রীর সফর বাংলাদেশ-ভারতের বহুমুখী সম্পর্ককে আরও দৃঢ় করবে

  • প্রকাশিত সময় : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২
  • ১২ পড়া হয়েছে
Spread the love

চারদিনের সরকারি সফরে সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে ভারতে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ সফর বাংলাদেশ-ভারতের মধ্যকার বহুমুখী সম্পর্ককে আরও সুদৃঢ় করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী।

সোমবার (৫ সেপ্টেম্বর) ভারতের স্থানীয় সময় দুপুর ১২টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটটি নয়াদিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করে। সেখানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম, ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান ও বাংলাদেশে ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

প্রধানমন্ত্রীকে লালগালিচা অভ্যর্থনা জানানোর মুহূর্তের কিছু ছবি টুইটারে পোস্ট করে অরিন্দম বাগচী লেখেন, এই সফর বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান বহুমুখী সম্পর্ককে আরও দৃঢ়তর করবে।

কোভিড-১৯ মহামারির পর ইউক্রেন-রাশিয়া সংকট বিশ্ব অর্থনীতিতে টেনে এনেছে মন্দা। যার জের খাদ্য-পোশাক থেকে শুরু করে বিদ্যুৎ-জ্বালানি পর্যন্ত সবক্ষেত্রে দেখা যাচ্ছে। এ পরিস্থিতিতে প্রতিবেশীসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক মিত্রদের সহযোগিতার দিকে ঝুঁকতে হচ্ছে ভুক্তভোগী দেশগুলোকে। এমনই এক প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর এ সফরকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে মনে করছেন কূটনীতিকরা।

ঢাকার কূটনীতিকরা আশা করছেন, এ সফরে দুদেশের মধ্যে এমন কিছু পারস্পরিক সমঝোতা হওয়ার সম্ভাবনা আছে, যা বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যক্রম বা নীতি নির্ধারণে সহায়ক ভূমিকা পালন করবে।

নয়াদিল্লির কূটনৈতিক সূত্রগুলো বলছে, এ সফরে সরকারপ্রধান পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি যেসব শীর্ষ বৈঠক হবে, সেখানে উভয়পক্ষের স্বার্থ-সংশ্লিষ্ট সব বিষয় নিয়েই আলোচনা হবে। যার মধ্যে থাকবে অভিন্ন নদীর পানিবণ্টন ও ব্যবস্থাপনা, সীমান্ত নিরাপত্তা ও ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা, বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা, উন্নয়ন সহযোগিতা, সাংস্কৃতিক সহযোগিতা এবং মানুষে মানুষে যোগাযোগের বিষয়ও। আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়াদির পাশাপাশি বিশ্বজুড়ে বিদ্যমান অস্থিতিশীলতা ও ক্ষতিগ্রস্ত সরবরাহ ব্যবস্থা নিয়েও আলোচনা হবে বৈঠকে।সূত্র মতে, ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে সর্বাগ্রে থাকে বাংলাদেশ। বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতেও সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশকে সবার আগে বিবেচনা করে নয়াদিল্লি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে তারই কিছু দৃষ্টান্ত দেখা যেতে পারে।

শেয়ার করুন

আরও সংবাদ

© All rights reserved © By newsbulletinbd.com

Design By: Rubel Ahammed Nannu